BHPবাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের দাবিদাওয়া সেদেশের  সরকারের কাছে পৌঁছে দিতে গঠিত হল বাংলাদেশ হিন্দু পরিষদ। প্রাথমিকভাবে মোট ৫ দফা দাবি নিয়ে গত ১২ মে পথ চলা শুরু করেছে সংগঠনটি।

 এক সাংবাদিক সম্মলনে সংগঠনটির আত্মপ্রকাশের ঘোষণা করেন সভাপতি দীপাংশু শিকদার। হাজির ছিলেন সহসভাপতি দিলীপ দাস, সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র প্রমুখ।
আত্মপ্রকাশেই সেদেশের ৬০টি জাতীয় সংসদ (লোকসভা) আসনে হিন্দুসহ সংখ্যালঘু সম্প্রদায়গুলির সংরক্ষণ দাবি করেছে সংস্থাটি। এছাড়া দেশের সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত উপ-প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির পদ তৈরি করার দাবি জানিয়েছে তারা। এছাড়া সংখ্যালঘুদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আলাদা আইন ও সংখ্যালঘু মন্ত্রক গঠনের দাবি জানিয়েছে তারা।
হিন্দুদের জন্য সেদেশের সরকারি চাকরি ও শিক্ষায় ২০ শতাংশ সংরক্ষণ দাবি করেছে বাংলাদেশ হিন্দু পরিষদ। সঙ্গে তাদের দাবি, দুর্গাপুজোয় ৩ দিন ছুটি ও বিদ্যালয়ে সরস্বতী পূজা চালু করতে উদ্যোগী হোক সরকার।
বাংলাদেশ হিন্দু পরিষদের আরও দাবি, দখল হয়ে ‌যাওয়া দেবত্তর সম্পত্তি ফিরিয়ে দিতে হবে মন্দিরগুলির হাতে। ‌জাদুঘরগুলিতে থাকা ‌যাবতীয় প্রতিমা ফের স্থাপন করতে হবে মন্দিরগুলিতে।
চিত্র ও খবর সৌজন্যে : india.com
Advertisements